Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd ফেব্রুয়ারি ২০১৬

অতিরিক্ত কৃষি সচিবের ঝিনাইদহ কৃষি কর্মকর্তাদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2016-02-18

সন্ধ্যা ৭ টায় ঝিনাইদহ কৃষি প্রশিক্ষন ইনিষ্টিটিউটের অধ্যক্ষের দপ্তরে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও এটিআই এর উদ্যোগে কৃষি প্রযুক্তি ,কৃষি উন্নয়ন ও নতুন এটিআই হিসেবে ঝিনাইদহ কৃষি প্রশিক্ষন ইনিষ্টিটিউটের বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে ঝিনাইদহ জেলার উর্ধ্বতন কৃষি কর্মকর্তা ও এটিআই এর মুখ্য ও প্রশিক্ষকদের সমন্বয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় । এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মো. মোশারফ হোসেন, বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান । অধ্যক্ষ কৃষিবিদ হানিফ মোহাম্মদ এর স্বাগত বক্তব্য ও পরিচালনায় অনুষ্ঠিত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, যশোর অঞ্চল, কৃষিবিদ নিত্যরঞ্জন বিশ্বাস ও উপপরিচালক কৃষি সম্প্রসারণ ঝিনাইদহ কৃষিবিদ শাহ মো. আকরামুল হক ও জেলা প্রশাসক ঝিনাইদহ মো. মাহবুবুর রহমান । নতুন বাস্তবায়িত এটিআই ঝিনাইদহের সার্বিক কার্যক্রম পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন মুখ্য প্রশিক্ষক কৃষিবিদ মাহফুজ হোসেন মিরদাহ । তিনি বুঝান, শিখি করি খাই এ কার্যক্রমের মাধ্যমে ছাত্রদের প্রয়োগিক ভাবে তাদের লব্দ জ্ঞান কাজে লাগিয়ে স্বাস্থ্য ঝুকিমুক্ত কৃষিপণ্য উৎপাদন এবং ব্যবহার করে নিজেদের পুষ্টি চাহিদা পূরন, অতিরিক্ত কৃষিপণ্য বাজারজাতকরনের মাধ্যমে আয়বৃদ্ধি ও শিক্ষাব্যয় নির্বাহ এবং এর মাধ্যমে কৃষি ক্ষেত্রে দক্ষ জনশক্তি ও আত্ননির্ভরশীল হিসেবে গড়ে উঠবে । এটিআই এর বিভিন্ন সুযোগ সুবিধা ও অবকাঠামো উন্নয়ন দরকার যা পাঠ্যক্রম পরিচালনায় আবশ্যক ।

ঝিনাইদহ জেলার কৃষি কার্যক্রম উপস্থাপন করেন, উপপরিচালক কৃষি সম্প্রসারণ ঝিনাইদহ কৃষিবিদ শাহ মো. আকরামুল হক । তিনি বলেন, ঝিনাইদহ জেলা হচ্ছে খাদ্য উদ্বৃত্তজেলা । এ জেলায় ডাল, তেল, মসলা ফসলের আবাদ বেড়েছে । কীটনাশকবিহীন সবজি উৎপাদনে সফলতা আসছে । বানিজ্যিক ফুল চাষে ২৪০ হেক্টর জমিতে ফুলের চাষ হয়েছে । যশোর জেলা সহ যশোর অঞ্চলের কৃষির সার্বিক অবস্থা তুলে ধরেন উপপরিচালক কৃষি সম্প্রসারণ যশোর ও ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক যশোর অঞ্চল কৃষিবিদ নিত্য রঞ্জন বিশ্বাস ।

বিশেষ অতিথি মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নেয়া বিভিন্ন কর্মসুচি সম্পর্কে জানতে চেয়ে বলেন, বোরোর আবাদ কমানো, আউশের আবাদ বাড়ানো, ধান ক্ষেতে পার্চিং, গুটি ইউরিয়ার ব্যবহার বাড়ানো ও প্রতি বাড়িতে সজনে গাছ লাগানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে । তিনি চাষিরা যাতে কৃষি পন্যের ন্যায্যমূল্য পায় সে জন্য ফসলের সার্বিক পরিকল্পনা অনুযায়ী চাষাবাদের পরামর্শ দেন ।

প্রধান অতিথি অতিরিক্ত সচিব মো. মোশারফ হোসেন বলেন, চলতি মৌসুমে সরিষা ক্ষেতে মৌ বক্স বসানোর ফলে মধু উৎপাদন করে চাষিরা লাভবান হচ্ছে । সচিব বলেন, বোরো উৎপাদন কমিয়ে লাভজনক ফসল কালিজিরা, পেঁয়াজ, রসুন প্রভৃতি ফসলের চাষ বাড়াতে হবে । সচিব আরো বলেন, ঝিনাইদহ এটিআই এর নেয়া শিখি করি খাই কার্যক্রম অত্যন্ত সময়োপযোগী এবং বাস্তবমুখী যার মাধ্যমে প্রতিটি ছাত্রকে একজন লার্নার হিসেবে গড়ে তোলা যায় । তিনি এটিআই এর উন্নয়নে পরিকল্পনা মন্ত্রনালয়ে পাঠানোর পরামর্শ প্রদান করেন । মাননীয় অতিরিক্ত সচিব ১৮ ফেব্রুয়ারী ঝিনাইদহে স্থাপিত বারটন কেন্দ্র পরিদর্শন করে দিক নির্দেশনা প্রদান করেন।